ব্যবসায়ীদের দাবি বিবেচনা করে ভ্যাট আইন বাস্তবায়ন হবে

সালমান এফ রহমান

কার্যকর হতে যাওয়া ভ্যাট আইনে ব্যবসায়ীরা যেসব সমস্যার কথা বলেছেন তা সমাধান করেই আইন বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার রাত ১০ টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এফবিসিসিআইর আগামী মেয়াদে নির্বাচনে পরিচালক প্রার্থী প্যানেল ‘সম্মিলিত গণতান্ত্রিক পরিষদের’ সব প্রার্থীকে ভোটারদের কাছে পরিচয় করে দেয়ার জন্য আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান এসব কথা বলেন।

উপস্থিত ব্যবসায়ী নেতাদের উদ্দেশে তিনি বলেন, আমি আপনাদের আশ্বস্ত করতে চাই যে, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে ভ্যাট নিয়ে বিভিন্ন আলোচনা হয়েছে। তাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আইনে ব্যবসায়ীদের আপত্তি অনুসারে যেসব সমস্যা আছে বলে অভিযোগ উঠেছে সেগুলো বিবেচনা করেই আইন বাস্তবায়ন করা হবে। এ বিষয়ে আপনাদের চিন্তা করতে হবে না।

এর আগে এফবিসিসিআই’র আগামী মেয়াদে সভাপতি প্রার্থী শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, এফবিসিসিআই’র মাধ্যমে ভ্যাট আইনে বেশ কয়কটি সমস্যার কথা উল্লেখ করে এনবিআরের কাছে তা সংশোধনের প্রস্তাব দেয়া হয়েছে।

কিন্তু ব্যবসায়ীদের প্রস্তাব মানা হয়নি বলে অভিযোগ করেন তিনি। ভ্যাট নিয়ে যত বড় আইন হোক, তা ব্যবসায়ীদের বিপক্ষে গেলে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে বলেও তিনি মন্তব্য করেন।

বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, আকাশে যত তারা এনবিআরের তত ধারা। আমরা এনবিআরকে বলবো, আসেন একসঙ্গে মিলে মিশে থাকি। ব্যবসাকে এগিয়ে নিয়ে যাই। অযথা ব্যবসায়ীদের আকাশের তারা বানাবেন না।

বর্তমানে ব্যবসার পরিস্থিতি ভাল নয় উল্লেখ করে বিজিএমইএর বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, এফবিসিসিআইর জন্য একজন যোগ্য নেতা দরকার। কারন বর্তমানে দেশে ব্যবসার অবস্থা ভাল নয়। বিশেষ করে তৈরি পোশাক খাতে খুব দূরাবস্থা চলছে। যেখানে গত ১০ বছর ধরে এ খাতে প্রবৃদ্ধি ছিল ১৩ শতাংশ বর্তমানে তা ২ দশমিক ২১ শতাংশে নেমে এসেছে। একে প্রবৃদ্ধি বলা যায় না।

অনুষ্ঠানে এফবিসিসিআই’র আগামি মেয়াদে সভাপতি প্রার্থী শফিউল ইসলাম মহিউদ্দিন তার প্যানেলে অ্যাসোসিয়েশন থেকে ১৮ জন পরিচালক প্রার্থীকে পরিচয় করিয়ে দিয়ে তাদের জন্য ভোট চেয়েছেন।

অনুষ্ঠানে ত্রানমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক, এফবিসিসিআইর সাবেক সব সভাপতি, প্রথম সভাপতি, সহ-সভাপতিসহ অন্যান্য পরিচালক ও ভোটাররা উপস্থিত ছিলেন।

Read Source : http://www.channelionline.com/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%BE%E0%A7%9F%E0%A7%80%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BF-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%87%E0%A6%9A%E0%A6%A8/

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s